জ্বর/Covid-19 হলে বা ঠান্ডা লাগলে কি করবেন ?

post-image

জ্বর/Covid-19 হলে বা ঠান্ডা লাগলে কি করবেন ?

**প্রথম ইন্সট্রাকশন হলো আপনার nephrologist এর সাথে কথা বলুন।

🍁🍁 Covid পজিটিভ আসলে কি করবেন বা ট্রান্সপ্লান্ট রেসিপিয়েন্টদের ক্ষেত্রে Covid পজিটিভ আসলে গাইডলাইন নিচের অংশে পাবেন🍁🍁

🚩🚩মনে রাখবেন বিকেপিএতে সরাসরি কোনো ধরনের চিকিৎসা দেওয়া হয়না যা শুধুমাত্র আপনার নেফ্রোলজিস্ট/ডাক্তারের এখতিয়ার তাই যেকোন সিদ্ধান্ত আপনার নেফ্রোলজিস্ট বা সংশ্লিষ্ট চিকিৎসক এর সাথে কথা বলে নিবেন বা নেওয়া উচিত.🚩🚩

আর নিচের লেখা জানার জন্য লেখা -

ধরুন এখন আপনার জ্বর আসলো বা ঠান্ডা লাগলো বা কাশি শুরু হলো বা গলাব্যথা শুরু হলো হঠাৎ করে তখন কি করবেন :

এখন আপনাকে আগে জানতে হবে জ্বর কেন আসতে পারে বা কারণ কি কি হতে পারে -

যেকোনো ধরণের ভাইরাল ইনফেকশন বা ব্যাকটেরিয়াল ইনফেকশন বা ইত্যাদি কারণে জ্বর আসতে পারে এখন আপনার এই জ্বর কি কারণে আসলো সেটা জানার উপায় কি তাহলে?

উত্তর -টেস্ট।

❄️এখন কি টেস্ট করবো ?

উত্তর -এখন যেহেতু Covid এর সময় আবার ডেঙ্গুরও সময় আবার সাধারণ ভাইরাল ফিভার ও হতে পারে আবার যেহেতু কিডনি রিলেটেড পেজ তাই আমাদের জ্বর identify করার জন্য বেসিক কি টেস্ট করতে হবে -

১. cbc & crp

২.Covid -19 (most important**)

৩.creatinine & urine rme & electrolytes.

৪.dengue ns1 (জ্বর আসার তিনদিনের মধ্যে ),Dengue Igg ,Igm .

যেহেতু এখন covid এর সময় এবং Covid এর কারণে অক্সিজেন স্যাচুরেশন কমে তাই পালস oxymeter দিয়ে অক্সিজেন লেভেল দেখবেন, Oxygen স্যাচুরেশন ৯৫ হলেই ডাক্তার এর কাছে বলা এবং ব্যবস্থা নেওয়া।

🛎 এর বাহিরে হাজারো টেস্ট আছে সিম্পটম অনুযায় সেগুলোও করতে পারেন কিন্তু এই টেস্ট গুলো দ্বারা প্রিলিমিনারি সমস্যা বোঝা যায় আপনার রোগ কোনদিকে ইন্ডিকেট করছে ।

❄️এখন যদি ভাইরাল রোগ ধরা পরে তাহলে ট্রিটমেন্ট কি ?

উত্তর :যেকোনো ভাইরাল ট্রিটমেন্ট অধিকাংশ ক্ষেত্রে এমনি ভালো হয়ে যায়,পুষ্টিকর খাবার খেলে যেমন :দুধ,ডিম্,কালোজিরা,vitamin বি ,সি ,ডি.জিঙ্ক ইত্যাদি , ঠিকমতো বিশ্রাম /ঘুম নিলে।

♨️ কিডনি রোগীদের অনেক সময় electrolytes উল্টাপাল্টা থাকে তাই electrolytes টেস্ট করে দেখে বা পটাসিয়াম,সোডিয়াম লেভেল বেশি থাকলে এগুলা খাবারেও সাবধানতা অবলম্বন করা উচিত বা নেফ্রোলজিস্ট এর সাথে পরামর্শে পরিমিত আকারে গ্রহণ করা উচিত.

মনে রাখবেন যেকোনো ভাইরাল রোগের চিকিৎসা হচ্ছে সিম্পটোমেটিক,তবে যেগুলা সুনির্দিষ্ট ভাইরাস এ ভ্যাকসিন আসছে সেগুলা বাদে যেমন :

🌳 জ্বর এর জন্য প্যারাসিটামল খাওয়া।

🌳হাঁচি কাশির জন্য বা allergy বা ফ্লুর এর কারণে এন্টিহিস্টামিন খাওয়া যেমন :Fexofenadin,Loratadin,Montelukastইত্যাদি

🌳কাশির জন্য সিরাপ খাওয়া যেমন Dextromethorphan ,Ambrox/Ambroxol,Mucolyt,ড্রাই/শুষ্ক কফ এর জন্য Bukof/butamirate ইত্যাদি ভালো কাজ করে.

🌳 নাক বন্ধ থাকলে নাসাল ড্রপ যেমন : oxymetazol/Afrin,Antazole(বহুল পরিচিত brand name) অল্প কয়েকদিন এর জন্য ব্যবহার করতে পারেন।আবার কিছু স্টেরইড nasal ড্রপ পাওয়া যায় যা এলার্জির জন্য ভালো কার্যকর যেমন : ফ্লুটিকাসোন/Fluticason বা ব্র্যান্ড নাম (Avaspray,lutison,perinase ইত্যাদি)

🌳Asthma থাকলে নিয়ন্ত্রণের জন্য inhaler ব্যবহার করা বা বুকে চাপ চাপ লাগলে কয়েকদিনের জন্য. Asthma না থাকলেও এমনিতেও inhaler ব্যবহার করতে পারেন যেমন : steroid inhaler Bexitrol F ইত্যাদি এগুলো সাধারণ কাশিও প্রতিরোধ করে আবার শ্বাস কষ্টের ভাবও দূর করে।

🌳গরম ভাপ নেওয়া ,কুসুম লবন পানি দিয়ে গড়গড়া করা ,আদা লং তেজপাতা দিয়ে গরম পানি চা এর মতো খাওয়া,পানির রেস্ট্রিকশন থাকলে নির্ধারিত পরিমান পান করা।

⛔ covid post-মনোযোগ সহকারে পড়ার অনুরোধ করছি ⛔

🚩🚩 Covid পজিটিভ আসলে কি করবেন ??

প্রথমেই প্যানিক হবেন না.

Covid এর যে ড্র্যাগগুলো বা ট্রিটমেন্ট প্লানগুলো যেমন এন্টিভাইরাল(favipiravir/remdisivire) থেরাপি বা ব্লাড থিনার(Blood thinner,eg:clexane) বা ট্রান্সপ্লান্ট রেসিপিয়েন্ট দেড় জন্য ইম্মুনোসাপ্রেসিভ ডোজ অ্যাডজাস্টমেন্ট বা অবস্থা বেশি খারাপ/critical হলে প্লাজমা থেরাপি বা Tocilizumab/Actemra ইত্যাদির জন্য দ্রুত নেফ্রোলজিস্ট এর সাথে কথা বলা উচিত এর সাথে সাথে একজন মেডিসিন স্পেশালিস্ট/চেস্ট স্পেশালিস্ট বিশেষ করে যারা করোনা(covid 19)নিয়েই কাজ করছেন.মনে রাখবেন কিডনি রোগীদের covid চিকিৎসার ক্ষেত্রে নেফ্রোলজিস্ট এবং যারা পার্টিকুলারলি covid নিয়ে কাজ করছে যেমন মেডিসিন স্পেশালিস্ট/চেস্ট স্পেশালিস্ট তাদের একটি সমন্বিত চিকিৎসা দরকার হয়.যেহেতু কিডনি রোগী স্পর্শকাতর এবং কিডনির অবস্থা বুঝে নেফ্রোলজিস্ট কে ওষুধের ডোজ অ্যাডজাস্টমেন্ট এর দরকার হতে পারে তাই হাসপাতালে ভর্তি হওয়া সর্বোত্তম বা এমন হাসপাতালে ভর্তি হওয়া উচিত যেখানে সমন্বিত চিকিৎসা পাওয়া যাবে **আর এটাও মনে রাখবেন covid-19 এর কোনো কনক্লুসিভ চিকিৎসা নেই বা আবিষ্কার এখনো হয়নি।

যদি ওনারা মনে করেন আপনার রোগ অগ্রসর এর পরিমান বেড়ে গেছে তখন এন্টিভাইরাল থেরাপি শুরু করতে পারে ,যেহেতু কিডনি রোগী তাই dosage অ্যাডজাস্টমেন্ট ওনারাই করবেন এবং নেফ্রোলজিস্ট এর সাথে কনসাল্ট করে নিবে বা আপনিও করে নিতে পারেন। আপনি যে kidney রোগী তা অবশ্যই chest/medicine স্পেশালিস্টকে বলে নিবেন .covid পসিটিভ রোগীদের ক্ষেত্রে চেস্ট X-ray / CT-scan গুরুত্বপূর্ণ বিশেষ করে CT-scan/সিটিস্ক্যানে নিখুঁত ভাবে কতখানি ল্যাং এফেক্টেড হয়েছে তা বোঝা যায় এবং পালস অক্সিমেটের দিয়ে স্যাচুরেশন দেখা.চেস্ট/মেডিসিন স্পেশালিস্ট রা X-ray তে ফাইন্ডিংস পেলেও অনেক সময় covid এর রিপোর্ট পাওয়ার জন্য wait না করে অসুখের বিস্তার অনুযায়ি ট্রিটমেন্ট শুরু করে থাকে।

💥💥যে টেস্টগুলো সাধারণত covid পজিটিভ রোগীদের জন্য গুরুত্বপূর্ণ :-

**CBC, Serum Creatinine,

**D-dimer, Serum Electrolytes,

**CRP, Serum Ferritine ,

*Chest Xray P/A view,

*Pro-calcitonin,

*Sgpt,

*High resolution CT scan of chest ইত্যাদি.💥💥

🚩🚩🚩 Covid-19 পজিটিভ হলে-

💦 নেফ্রোলজিস্ট এবং একজন চেস্ট মেডিসিন স্পেশালিস্ট এর সাথে কথা বলুন Ivermectin,Fexofenadin(Antihistamine),Montilukast,Mucolyt(cough syrup),Bukof(dry cough),antibiotics,ivermectin,Vitamin B, C, D, Zinc,or Zinc with vitamin B ইত্যাদির ব্যাপারে বা তার সাথে এন্টিভাইরাল(Favipiravir/Remdisivire) ইত্যাদি চালুর ব্যাপারে নিজের সিম্পটম এবং ভাইরাসের সিভিয়ারিটির অনুযায়ি জিজ্ঞাসা করুন,এছাড়াও Doxofylline দিয়ে থাকে যা পালমোনারি ডিজিজ এর জন্য ভালো. সেকেন্ডারি ইনফেকশন প্রতিরোধের জন্য এবং সেফ সাইড এ থাকার জন্য Antibiotics যেমন:- (Azithromycin,cefuroxime,Amoxicillin or Amoxicillin with calvulanic acid,Doxycyclin etc ) এই গ্রুপগুলো থেকে বা অন্য গ্রুপ থেকে যেকোনো একটি Nephrologist সাজেস্ট করতে পারে .

💦 অনেক সময় করোনাতে রক্ত জমাট বা ক্লট হতে পারে যা বিপদজ্জনক তাই ব্লাড ক্লট নির্ধারণ করার জন্য D-Dimer টেস্ট করা গুরুত্বপূর্ণ এবং সে অনুযায়ি ব্লাড থিনার বা পাতলা করার ইনজেকশন বা মুখের ওষুধ দিতে পারে রক্ত জমাট প্রতিরোধের জন্য.

💦 দেখি আরো দুইদিন কি হয় বা কি হবে এই চিন্তা করে covid টেস্ট করা বা ডাক্তার এর সাথে কথা বলায় দেরি করবেন না ,হয়তোবা এটা আসলেই নরমাল ভাইরাল ছিল কিন্তু যদি ওটা covid হয় তাই নেগেটিভ চিন্তা করেই আগানও ভালো।

💦 ব্রিদিং বা শ্বাসের এক্সারসাইজ করুন অর্থাৎ হালকা লম্বা দম নিয়ে মনে মনে ৫ পর্যন্ত গুনুন এবং কিছুক্ষন শ্বাস ধরে আটকে রেখে আবার ছাড়ুন এভাবে পাঁচ ছয় বার করুন এবং শেষ বার ছাড়ার সময় কাশি দিয়ে ছাড়ুন.প্রতি এক বা দুই ঘন্টায় দুইটি বা তিনটি সেশন করুন যা খুবই উপকারী।

💦 পালস oxymeter ব্যবহার করুন, স্যাচুরেশন ৯৫ এর নিচে নামলেই এলার্ট হন ,প্যানিক হবেননা ,প্যানিক হয়ে ভয় পেয়ে মাপা শুরু করলে কম পেতে পারেন ,একদম রিলাক্স থাকুন, কিছুই হবেনা ইনশাল্লাহ।

💦 জ্বর আসলে আপনি পুষ্টিকর খাবার খাবেন। কিডনি রোগীদের অনেক সময় electrolytes উল্টাপাল্টা থাকে তাই পটাসিয়াম লেভেল বেশি থাকলে সাবধানতা অবলম্বন করা উচিত।

💦 নিয়মিত স্টিম বা গরম ভাব নিবেন(দিনে দুই তিন বার), নাক বন্ধ থাকলে,নাক খোলার nasal ড্রপ পাওয়া যায় যেমন -আফরিন দুই ফোটা দিয়ে নাক খুলে ভাব নিবেন।

💦 নিয়মিত কুসুম গরম পানি লবন দিয়ে গড়গড়া করবেন(দিনে দুই তিন বার)বেশি গরম পানি দিয়ে গড়গড়া করলে আরো ক্ষতির পরিমান বেড়ে যায় কারণ ছিলে বা ইনফ্লামেশন বেড়ে যেতে পারে।

💦 প্রতিদিন খাবারে অল্প করে হলেও রসুন,আদা দিয়ে কালোজিরা ভর্তা রাখুন। vitamin C, B ,D3,Zinc,Zinc B (যা বাজারে বিভিন্ন নামে পাওয়া যায় ) খেতে হতে পারে বেশকিছুদিন এছাড়া Multivitamin ভালো কাজ দেয় তাই বেশ কিছুদিন মাল্টিভিটামিন চালাতে পারে যেমন proviten(gold),Atoz(premium)ইত্যাদি এবং যা যেকোনো ভাইরাল রোগে খুবই গুরুত্বপূর্ণ।

💦 করোনা পজিটিভ আসলে অক্সিজেন/হাই ফ্লো অক্সিজেন দরকার পড়তে পারে ,তাই অক্সিজেন সিলিন্ডার ম্যানেজ করে রাখা বা হাই ফ্লো অক্সিজেন এবং চিকিৎসার জন্য কোথায় বা কোন হাসপাতালে ভর্তি হওয়া যায় সে ব্যাপারটা মাথায় রাখুন বা আশেপাশে খোঁজ খবর নিয়ে রাখুন যেন দ্রুত ব্যবস্থা নিতে পারেন কারণ অনেক সময় প্রচুর রুগীর চাপের কারণে ভর্তি হওয়া যায় না।

💦নিজেকে isolation করুন ভালোভাবে ,নিকটজনকে এফেক্টেড করবেন না। ইমোশনাল হবেন না বা কাওকে করবেন না।

এই চিকিৎসা গুলো সাধারণ জ্বর ,ঠান্ডার জন্যও ভাল।

🆘️♨️ 🆘️ Transplant recipient/পোস্ট ট্রান্সপ্লান্ট এর ক্ষেত্রে immunosuppressive যাদের খাওয়া লাগে তাদের dosage এডজাস্ট এর দরকার পড়তে পারে (যদিও সব ক্ষেত্রে না) ,অনেক সময় dosage এডজাস্ট না করেও এমনি ভালো হয়ে যায় যদি সিম্পটম মাইল্ড থাকে,কারণ covid বার বার রূপ পাল্টায় এবং আপনার ইমুন সিস্টেম কম থাকলেও কিন্তু কিছুটা আছে ,অনেকের এই কম immune সিস্টেম ও ভাইরাস মারতে সক্ষম,**তাই ট্রান্সপ্লান্ট যারা তাদের অবশ্যই উচিত হাসপাতালে এডমিশন নিয়ে তীক্ষ্ণ নেফ্রোলজিস্ট এর নজরদারিতে l

কিন্তু মনে রাখবেন এটা এডজাস্ট করবে কি করবেন না যা nephrologist এর সিদ্ধান্ত এবং তিনি close মনিটরে রাখবেন কারণ ভাইরাস প্রতিরোধ করাও দরকার তাই পোস্টট্রান্সপ্লান্ট এর ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ আবার immunosuppressive medicine এমন ভাবে এডজাস্ট করে করে close মনিটরে রাখবেন যেন rejection ও না হয়।

Immunosuppressive এডজাস্ট এর ক্ষেত্রে -

☢ Mycophenolate কিছুদিনের জন্য ডোজ অর্ধেক বা অবস্থা বেশি খারাপ দেখলে বন্ধ করে দিতে পারে (যেকোনো ভাইরাসের ক্ষেত্রে এই Mycophenolate ইম্মুনোসাপ্রেসিভ সবচেয়ে বড়ো শত্রু হিসেবে কাজ করে তাই অধিকাংশ ক্ষেত্রে সর্বপ্রথম এটার ডোজ ট্রান্সপ্লান্ট নেফ্রোলজিস্টরা এডজাস্ট বা কমাতে বা বন্ধ করতে বাধ্য হন) ●

☢Tacrolimus সেম বা অর্ধেক বা বন্ধ রাখতে পারেন (যদিও অধিকাংশ ক্ষেত্রে Tacrolimus ডোজ চেঞ্জ করে না) ●

☢আবার স্টেরইড/steroid সেম বা বাড়াতে পারেন (💥অধিকাংশ ক্ষেত্রে স্টেরইড/প্রেডনিসোলোনের ডোজ কিছুদিনের জন্য হাই বা ডাবল বা তিনগুন করে দেয় বা দিতে পারে মনে রাখবেন স্টেরয়েড করোনার জন্যেও ভালো আবার ট্রান্সপ্লান্ট কিডনিও প্রটেকশন করে তাই ট্রান্সপ্লান্ট নেফ্রোলজিস্ট কিছুদিনের জন্য স্টেরয়েড হাই করে দেয় বা দিতে পারে,এছাড়াও অন্য গ্রুপের স্টেরোয়েড যেমন :-Methylprednisolone,Dexamethason,Hydrocortisone ইত্যাদিও চালাতে পারে )। ●

🚩🚩 ঘাবড়াবেন না,কয়েকদিন Dosage কম খেলে বা এডজাস্ট করলে সমস্যা হবে না কারণ ভাইরাস দূর করাও খুব দরকার পরে আবার কিডনি ফাঙ্কশন সাধারণত নরমাল হয়ে যাবে.

🎈ব্যাকটেরিয়াল ইনফেকশন/এন্টিবায়োটিক্স/কালচার ইত্যাদির জন্য নিচের লিংকটি পড়তে পারেন :-

ব্যাকটেরিয়াল ইনফেকশন/কালচার/এন্টিবায়োটিক্স খাওয়ার নিয়ম- Antibiotics

ⒸBKPA

Caution:
BKPA is a voluntary social organization whose mission is to raise awareness, promote and share knowledge about kidney disease. BKPA does not provide any kind of medical advice directly or indirectly through social media or any other platform which should only be done by the nephrologist or registered doctor. This is prohibited to take any kind of medical treatment based on the information provided by BKPA.
সতর্কতাঃ
বিকেপিএ একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন যার লক্ষ্য কিডনি রোগ সম্পর্কে সামাজিক সচেতনতা বৃদ্ধি,প্রচার এবং সতর্ক করা। বিকেপিএতে সামাজিক মাধ্যম অথবা অন্য কোন মাধ্যম ব্যবহার করে বা সরাসরি প্রত্যক্ষ / পরোক্ষভাবে কোনো প্রকার চিকিৎসা সংক্রান্ত সেবা বা পরামর্শ প্রদান করা হয় না যা শুধুমাত্র আপনার নেফ্রোলজিস্ট এবং রেজিস্টার্ড চিকিৎসকের এখতিয়ার।বিকেপিএ প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে কোন প্রকার চিকিৎসা গ্রহণ নিষিদ্ধ।